ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

আসাম ও মেঘালয়ে ভূমিকম্প আঘাত

মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল ভারতের উত্তরবঙ্গ। বুধবার (৭ জুলাই) স্থানীয় সময় সকাল ৮টা ৪৫ মিনিটে আসাম ও মেঘালয়ে ভূমিকম্প আঘাত হেনেছে বলে দেশটির একাধিক গণমাধ্যমের খবরে নিশ্চিত করা হয়।


রিখটার স্কেলে এবারের ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ২। ভূমিকম্পের উৎসস্থল আসামের গোয়ালপাড়া। উত্তরবঙ্গের বেশিরভাগ জেলায় ভূমিকম্প অনুভূত হয়েছে। কোচবিহার, জলপাইগুড়ি, দুই দিনাজপুরে ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।


ভূমিকম্পের সময় আতঙ্কে ঘর থেকে বেরিয়ে আসেন সাধারণ মানুষ। পম্পা পোদ্দার নামের স্থানীয় এক নারী বলেন, মাত্রই ঘুম থেকে উঠেছি, এমন সময় দেখি ঘর কাঁপছে। ভয়ে দৌড়ে রাস্তায় বেরিয়ে আসি। আতঙ্কে আছি। কারণ এর আগেও অনেকবার ভূমিকম্পের অভিজ্ঞতা হয়েছে। তবে খুবই মৃদু কম্পন অনুভূত হয়েছে।


ভূমিকম্প থেকে এখনো পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। একের পর এক প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হতে হচ্ছে উত্তরবঙ্গবাসীকে। বর্ষাকালের প্রবল বৃষ্টিতে রাস্তায় ধস নেমে একাধিক এলাকার রাস্তা বন্ধ হয়ে গেছে। কার্শিয়াংয়ের তিনধরিয়ায় জাতীয় সড়কে ধস নেমেছে। বন্ধ হয়ে যায় যান চলাচল। শিলিগুড়ি থেকে দার্জিলিং সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এবার ভূমিকম্পে ছড়াল আতঙ্ক। যদিও এর মাত্রা ভয়ংকর না হওয়ায় কোনো প্রাণহানি ঘটেনি।


আরও পড়ুন : ওপেকের তেল উৎপাদন সীমিত রাখার সিদ্ধান্তে অমত আমিরাতের


এর আগে গেল সোমবার রাতে রাজধানী নয়াদিল্লি ও এর আশপাশের বেশ কয়েকটি এলাকায় মৃদু কম্পন অনুভূত হয়েছিল। তাতে অবশ্য তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি।


এ দিকে বাংলাদেশের রাজধানী ঢাকাসহ দেশের কয়েকটি জেলায়ও ভূমিকম্প অনুভূত হয়েছে। কয়েক সেকেন্ড স্থায়ী হওয়া এই ভূমিকম্পে দুলেছে দিনাজপুর, রংপুর, কুড়িগ্রাম, পাবনা, লালমনিরহাট, গাইবান্ধা, শেরপুর, সিলেটসহ বেশ কয়েকটি জেলা।


বুধবার স্থানীয় সময় সকাল ৯টা ১৫ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যানুসারে, এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভারতের আসাম রাজ্যের লখিপুর শহর থেকে সাত কিলোমিটার দক্ষিণে।

ads

Our Facebook Page